বাংলা উইকিপিডিয়া সহায়িকা
বাংলা উইকিপিডিয়া সহায়িকা
Buy on Leanpub
বাংলা উইকিপিডিয়া সহায়িকা

Table of Contents

ভূমিকা

২০০৬ সালের আগে বাংলাদশে উইকিপিডিয়ার ব্যাপারে তেমন একটা আগ্রহ ছিল না। কিছু কিছু শিক্ষার্থী ও গবেষকগণ তাদের কাজে ইংরেজী উইকিপিডিয়া ব্যবহার করতেন। ২০০৪ সালে রাগিব হাসান বাংলা ভাষায় উইকিপিডিয়ার সূচনা করেন। ২০০৬ সালের ২৫ মার্চ বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক থেকে আমরা বাংলা উইকি নামে একটি দল গঠন করি। উদ্দেশ্য ছিল উইকিপিডিয়ার মাধ্যমে বাংলাদেশকে বিশ্বের সামনে তুলে ধরা, ইংরেজী ভাষায় বাংলাদেশ সংক্রান্ত তথ্যের সংযোজন এবং বাংলা ভাষায় একটি সম্পূর্ণ জ্ঞানকোষ গড়ে তোলা। সে সময়ে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ ছিল মাত্র ৫০০টি। এই কাজে আমরা একা ছিলাম না। অচিরেই দেশে এবং বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাভাষী জনগোষ্ঠী আমাদের সঙ্গে যোগ দিলেন। আমরা পেরোলাম বাংলা উইকিপিডিয়ার ১০ হাজার ভুক্তির মাইলফলক। নানা উপলক্ষ্যে ইংরেজী উইকিপিডিয়ার প্রথম পাতায় স্থান পেলো বাংলাদেশ বিষয়ের নিবন্ধ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একুশে ফ্রেব্রুয়ারি নিবন্ধটি উঠে এলো উইকিডিডিয়ার প্রথম পাতায়। প্রতিদিনই নতুন কেউ না কেউ যোগ দিচ্ছেন আমাদের সঙ্গে। তাদের মধ্যে অনেকেরই শুরুতে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবো, কীভাবে একটি নিবন্ধের আলোচনায় যোগ দেবো, ছবি বা কীভাবে যোগ করা হবে ইত্যাদি। বেশ কিছুদিন ধরে আমরা ভাবছিলাম কীভাবে আমরা এই সমস্যার একটা সহজ সমাধান করতে পারি। এই সহায়িকার ধারণাটি প্রথম এসেছে রাগিবের মাথায়। আমরা কেবল যোগালির ভূমিকায় নেমেছি।

এই সহায়িকাটি নতুন উইকিপিডিয়ানদের তাদের আগ্রহের যেন মৃত্যু না হয় সেটা মাথায় রেখে তৈরি করা হয়েছে। আশাকরি, এই সহায়িকা বাংলাভাষায় একটি সম্পূর্ণ জ্ঞানকোষ গড়ে তোলার আমাদের লক্ষ্যকে আর একটু এগিয়ে নিবে। সবার জন্য শুভকামনা।

– লেখকবৃন্দ

উইকিপিডিয়া - কী ও কেনো?

উইকিপিডিয়া হলো ইন্টারনেট ভিত্তিক একটি জ্ঞানকোষ, যা গড়ে উঠেছে পৃথিবীর লাখ লাখ মানুষের স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে।

উইকি-প্রযুক্তিনির্ভর ওয়েবপেজকে পড়ার পাশাপাশি সম্পাদনাও করা যায়, আর তা করার জন্য ওয়েব ব্রাউজার ছাড়া আর কোনো সফটওয়ার লাগে না। ইন্টারনেট ভিত্তিক বলেইপৃথিবীর যেকোনো প্রান্তে বসেই উইকিপিডিয়া পড়া বা এতে তথ্য যোগ করার কাজ করা যায়।

মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা জিমি ওয়েল্‌স ২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন। প্রথম দিকে উইকিপিডিয়াতে কেবল ইংরেজি ভাষাই ব্যবহৃত হতো। কিন্তু বর্তমানে পৃথিবীর ২৮৩টিরও অধিক ভাষায় উইকিপিডিয়ার সংস্করণ রয়েছে।

তার ইচ্ছা ছিল একটি বড়সড় অনলাইন বিশ্বকোষ তৈরি করা। তবে অন্যান্য বিশ্বকোষ ধারণার চেয়ে এটি আলাদা ছিল অন্য কারণে। এটি কোনো বেতনভোগী বিশেষজ্ঞ, সম্পাদক বা লেখক দিয়ে এই বিশ্বকোষ লেখানো হবে না, বরং এই বিশ্বকোষের লেখক হবেন তারা, যারা তা হতে চান! উইকি নামের একটি সফটওয়্যার; যা দিয়ে ওয়েবসাইটে সম্পাদনা, মোছা কিংবা পরিবর্ধন করা যায় সেটি ব্যবহার করে ওয়েলেস আর তার স্বেচ্ছাসেবী কর্মীরা গড়ে তুলেছেন এক বিশাল জ্ঞানভান্ডার যার সঙ্গে তুলনা চলে কেবল আলেকজান্দ্রিয়ার লাইব্রেরির।

শুরুতে অর্থাৎ ২০০১ সালে অনেকে একে পাগলামি বলেছেন। আর এখন এটি এই গ্রহের সবচেয়ে বড় বিশ্বকোষ। উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণে রয়েছে ৩৮ লাখেরও বেশি বিষয়। অপরদিকে বিশ্বের সবচেয়ে দামি ও অভিজাত বিশ্বকোষ এনসাইক্লোপিডিয়া অব ব্রিটানিকায় রয়েছে ৫ লাখ আর মাইক্রোসফটের এনকার্টায় রয়েছে মাত্র ৬২০০০ ভুক্তি। অপরদিকে উইকিপিডিয়ায় সক্রিয় প্রদয়কের সংখ্যা ১লক্ষেরও বেশি। যারা ইতিমধ্যে এই বিশ্বকোষটি ২৮৩টি ভাষায় অনুবাদ সম্পন্ন করেছেন। এ মুহূর্তে (ফেব্রুয়ারি ২০১০) সব ভাষায় উইকিপিডিয়ায় মোট ভূক্তির পরিমাণ ২কোটি। নিবন্ধের সংখ্যার দিক দিয়ে প্রথমে আছে ইংরেজি (৩৮ লাখ ৫২ হাজার), জার্মান (১৩ লাখ ৫৩ হাজার), ফরাসি (১২ লাখ ৬ হাজার), ডাচ (১০ লাখ ১৭ হাজার) ও ইতালিয়ান (৮ লাখ ৮৫ হাজার)। এ ছাড়া আরো ৩৬টি ভাষার সংস্করণের প্রতিটিতে ভুক্তির পরিমাণ ১লাখেরও বেশি।

জ্ঞানের আকর হিসেবে সব জানা জ্ঞানকে একত্র করার ঘটনা এটিই প্রথম নয়। শুরুতে বিশ্বকোষ ছিল একজন চৌকস লোকের অবদান। প্রাচীন গ্রিসে এরিস্টটল প্যাপিরাসের ওপর কলম দিয়ে নিজেই লিখে ফেললেন যত জ্ঞানের কথা। তার ৪০০ বছর পর রোমের প্লিনতি ৩৭ খন্ডের বিশ্বকোষ সৃষ্টি করলেন, একাই। নবম দশকে চীনা গবেষক তু উ একটি বিশ্বকোষ লেখেন। এবং ১৭০০ সালে দিঁদেরো এবং তার কয়েকজন বন্ধু (ভলতেয়ার আর রুশোও ছিলেন) ২৯ বছরে সৃষ্টি করেন Encyclopédie, ou Dictionnaire Raisonné des Sciences, des Arts et des Métiers ।

শিল্প বিপ্লবের পর এ ধারার কিছুটা ব্যতিক্রম ঘটিয়ে নতুন একটি পদ্ধতি শুরু হয়। নতুন পদ্ধতিতে এক জায়গায় জড়ো করা হয় একদল বিদগ্ধ ব্যক্তিকে। স্কটল্যান্ডের এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা হলো এ ধারার সফল উদাহরণ। কম্পিউটারের আগমন এই তালিকায় নতুন পদ্ধতি যুক্ত করে। আর এখন ইন্টারনেট একে আরো পরিবর্তন করেছে। আজ ব্রিটানিকা বা ওয়ার্ল্ড বুক ৬০ কেজি ওজনের লাখ টাকা দামের বিশ্বকোষ বিক্রি হলেও তাদের আয়ের মূল উৎস ইন্টারনেটে গ্রাহকদের চাঁদা।

এখন জিমি ওয়ালেস নতুন একটি পদ্ধতির জন্ম দিয়েছেন-সবার জন্য একই। একজন প্রকৃত চৌকস লোকের পরিবর্তে উইকিপিডিয়া কয়েক হাজার মোটামুটি চৌকস মানুষকে জড়ো করেছে একই কাজের জন্য। সুনির্দিষ্ট নিয়মাবলি বা চেইন অব কমান্ডের পরিবর্তে উইকিপিডিয়া গ্রহণ করেছে ‘উন্মুক্ত সোর্সকোড’ দর্শনকে। একবার মুদ্রিত হয়ে যাওয়ার পর বিশ্বকোষ মাত্রই ফসিলে পরিণত হতে শুরু করে। কিন্তু উইকি সফটওয়্যারের মাধ্যমে সারাক্ষণ সম্পাদনা, পরিবর্ধন, বর্জনের কারণে এই উইকিপিডিয়া সতত চলমান, সদা পরিবর্তনশীল এবং বিন্যামূল্যের বিশ্বকোষ। ২০০৫ সালে ভারত মহাসাগরে সুনামি হওয়ার মাত্র এক ঘণ্টার মধ্যে উইকিপিডিয়ানরা (উইকিপিডিয়ার লেখক-সম্পাদক) সুনামি সংক্রান্ত নানা রকম তথ্য প্রকাশ করতে সক্ষম হয়েছে। কিন্তু সুনামির এক মাস পরও ওয়ার্ল্ড বুক তাদের গ্রাহকদের জন্য এ সংক্রান্ত কোনো নতুন তথ্য দিতে পারেনি।

এই মডেলটি কার্যকরী হওয়ার একমাত্র কারণ সম্মিলিত উদ্যোগ নয়, বরং একই সঙ্গে দুটি গুরুত্বপূর্ণ নীতি মেনে চলার ফলও। নিরপেক্ষতা হলো এর প্রথমটি। উইকিপিডিয়ানরা নিরপেক্ষভাবে সব তথ্যের সমাবেশ ঘটাতে চান। তবে দ্বিতীয় নীতিটি হলো বেশি গুরুত্বপূর্ণ-আস্থা ও বিশ্বাস। ধরে নেওয়া হয়, সব লেখকই এই প্রকল্পের পক্ষে, এর ভালোর জন্য কাজ করছেন, এর বিরোধিতা করার জন্য নয়। উইকিপিডিয়া যুক্তির সর্বজনীনতা এবং একে ওপরের ভালো করার মানসিকতাকে তুলে ধরতে চায়। কেউ কেউ ভাবেন যে, যেহেতু যে কেউ লিখতে পারে, তাই উইকিপিডিয়ার তথ্য হয়তো যথাযথ নয়। এ ধারণা সত্য নয়। বিশ্বখ্যাত বিজ্ঞান সাময়িকী ন্যাচার পরিচালিত এক সমীক্ষায় দেখা গেছে উইকিপিডিয়া ব্রিটানিকার মতোই ভাল।

উইকিপিডিয়ার পাওয়ার পিরামিডের একেবারে নিচে রয়েছে নামগোত্রহীন ব্যবহারকারীরা। এদের চেনা যায় কেবল যে কম্পিউটার থেকে তারা উইকি ব্যবহার করছে তার আইপি ঠিকানা দেখে। এর ওপর রয়েছে নিবন্ধিত ব্যবহারকারীরা। এদের মধ্য থেকে কেউ কেউ চেষ্টা করেন ওপরের স্তরে উপনীত হতে-প্রশাসক। প্রশাসকরা যেকোনো ভুক্তি মুছে ফেলা, সেটিকে আটকে দেওয়া, কোনো আইপি ঠিকানাকে নিষিদ্ধ ইত্যাদি করতে সক্ষম। তাদের ওপরে রয়েছে আমলারা। তারা বিভিন্ন সিদ্ধান্ত নিতে পারে।

বাংলা উইকিপিডিয়া

বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা

বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা

বাংলা উইকিপিডিয়া http://bn.wikipedia.org হলো বাংলা ভাষায় একটি পূর্ণাঙ্গ বিশ্বকোষ গড়ে তোলার এক মহাপ্রয়াস। বাংলাভাষায় এর আগেও বিশ্বকোষ তৈরী করা হয়েছে। সেখানে নিবন্ধের সংখ্যা ছিল সীমিত এবং অনেক ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ বিভিন্ন নিবন্ধকে উপেক্ষা করা হয়েছে। বিশেষ গোষ্ঠির তৈরী করা এবং সেখানে অন্যান্য কারও মতামত দেয়ার সুযোগ ছিলো না বলে, পক্ষপাত করা হয়নি সেটিও নিশ্চিতভাবে বলা যায় না। অপর দিকে বাংলা উইকিপিডিয়া তৈরীর কাজ করছে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মানুষ। শুধু বাংলাদেশ নয় বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছে এমন বাংলাভাষীরা এই বিশ্বকোষ তৈরী করার কাজে অংশগ্রহন করছেন। বাংলাদেশীদের পাশাপাশি ভারতের পশ্চিমবঙ্গের ব্যবহারকারীরাও নিয়মিতভাবে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার কাজ করে যাচ্ছে।

বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে প্রায় ৩৫ হাজারের মত নিবন্ধ রয়েছে। সেই সাথে চলছে নতুন নতুন নিবন্ধ তৈরী করার কাজ। বাংলা উইকিপিডিয়া কার্যক্রম শুরুর দিকে নিবন্ধের সংখ্যা বাড়ানোর প্রতি গুরুত্ব দেয়া হয়েছিল সম্প্রতি সময়ে এই লক্ষ পরিবর্তন করে নিবন্ধের মান উন্নয়নের দিকে বিশেষ ভাবে গুরুত্ব দেয়া হচ্ছে।

উইকিপিডিয়া নিবন্ধের সাধারণ কাঠামো

উইকিপিডিয়া নিবন্ধের সাধারণ কাঠামো

উইকিপিডিয়া নিবন্ধের সাধারণ কাঠামো

উইকিপিডিয়াতে বিভিন্ন বিষয়ের উপর নিবন্ধ রয়েছে। বিষয়ের উপর ভিত্তি করে নিবন্ধগুলোর আকার, তথ্যের পরিমান ভিন্ন হয়ে থাকে। তবে প্রতিটি উইকিপিডিয়ার নিবন্ধই একটি সাধারণ গঠন পদ্ধতি থাকে। তবে সকল নিবন্ধই যে এই কাঠামোতে লেখা হয় এমন না। প্রয়োজন অনুযায়ী বিভিন্ন বিষয় ভিত্তিক নিবন্ধগুলোর জন্য নিবন্ধগুলোর আলাদা আলাদা কাঠামো ব্যবহার করা হয়ে থাকে। যেমন  কোনো ব্যক্তি সম্পর্কিত নিবন্ধ এবং ঐতিহাসির স্থানের নিবন্ধের কাঠামো একই ধরনের হবে না। উইকিপিডিয়ার সাধরণ অনুচ্ছেদগুলো হল।

ভূমিকা

উইকিপিডিয়ার প্রতিটি নিবন্ধের একই ভূমিকা অনুচ্ছেদ থাকতে হয়। নিবন্ধটি সম্পর্কে সাধারন ধারনা দেয়া এবং সামগ্রিক বিষযের উপর আলোকপাত করা হয় এই অনুচ্ছেদে। নিবন্ধে বিশেষ কোনো অংশে বেশি গুরুত্ব দেয়ার প্রয়োজন হলে সেই বিষয়টি এই অনুচ্ছেদে উল্লেখ করা হতে পারে। তবে কখনোই কোনো বিষয়ে বিস্তারিত আলোচনা শুরু করা যাবে না এই অনুচ্ছেদে।

তথ্যছক

নিবন্ধে ভূমিকার মতই তথ্যছক একটি গুরুত্বপূর্ণ অংশ। ভূমিকাতে যে তথ্যগুলো বর্ণনার ভঙ্গিতে লেখা হয় তার অনেক তথ্যই সংযোজন করা হয় তথ্যছকে। তবে এখানে উল্লেখ করা হয় অত্যান্ত সংক্ষিপ্তভাবে। নিবন্ধের বিষয়ের সাথে সরাসরি যে তথ্যগুলোর জানার প্রয়োজন হতে পারে বা যে তথ্যগুলো উল্লেখ করা জরুরী সেগুলো সংযোজন করা হয় এই তথ্যছকে।

অন্যন্য অনুচ্ছেদ

নিবন্ধের প্রথম অনুচ্ছেদ হল “ভূমিকা”, “তথ্যছক” এই ভুমিকারই একটি অংশ। এর পরে নিবন্ধের বিষয় অনুযায়ী বিভিন্ন অনুচ্ছের সংযোজন করা হয়ে থাকে।

তথ্যসূত্র

প্রতিটি নিবন্ধে তথ্যসূত্র অনুচ্ছেদটি থাকতে হবে। উইকিপিডিয়ার মূলনীতি অনুযায়ী নিবন্ধের প্রতিটি তথ্যে এর সূত্র উল্লেখ করতে হবে। উইকিপিডিয়াতে তথ্যসূত্র সংযোজনের কিছু নির্দিষ্ট ফরম্যাট রয়েছে।

আরও দেখুন

নির্দিষ্ট নিবন্ধের সাথে সম্পর্কিত উইকিপিডিয়ার অন্যন্য নিবন্ধের লিংক, বিষয়ের সাথে প্রাসঙ্গিক টেমপ্লেট, অন্যন্য উইকিপ্রকল্প যেমন উইকিমিডিয়া কমন্স, উইকি সংকলন ইত্যাদি স্থানে নিবন্ধের বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ লিংকগুলো যুক্ত করা হয়।

বহিঃসংযোগ

নিবন্ধের বিষয়ের সাথে প্রসঙ্গিক তথ্যের লিংক যুক্ত করা হয় এখানে। এই লিংকগুলো উইকিমিডিয়া বা এর অন্যান্য কোনো সহ প্রকল্পের লিংক নয়। অন্যান্য কোনো ওয়েবসাইট, বই বা অন্যন্য কোনো সূত্রের সংযোগগুলো উল্লেখ করা হয় এই অনুচ্ছেদে।

বিষয়শ্রেণী

উইকিপিডিয়ার প্রতিটি নিবন্ধ এক বা একাধিক বিষয়শ্রেণীর অধিনে তালিকাভুক্ত থাকে। যেমন: বাংলা ভাষা আন্দোলন নিবন্ধটি বাংলাদেশের ইতিহাস এবং বাংলা ভাষা আন্দোলন বিষয়শ্রেণীর সাথে যুক্ত আছে। অর্থাৎ বাংলা ভাষা আন্দোলন নিবন্ধটি এই দুটি বিষয়ের সথে সম্পর্কিত।

উইকিপিডিয়ার বিভিন্ন অংশ

প্রধান পাতা

বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা

বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা

বাংলা উইকিপিডিয়ার প্রথম পাতাটিকে বলা হয় প্রধান পাতাhttp://bn.wikipedia.org থেকে বাংলা উইকিপিডিয়া ব্যবহার করা যায়। প্রধান পাতাটি ব্যবহারকারীদের সুবিধার্থে বিশেষ কতগুলি অংশে ভাগ করা হয়েছে।

নির্বাচিত নিবন্ধ

উইকিপিডিয়ার নিবন্ধগুলোর মান যাচাই এর বেশ কিছু পদ্ধতি রয়েছে। এর পদ্ধতি অনুযায়ী যাচাই করার পরে নিবন্ধগুলোকে ‘নির্বাচিত নিবন্ধ’, ‘ভালো নিবন্ধ’ ইত্যাদি ভাগে চিহ্নিত করা হয়। উইকিপিডিয়ার সব থেকে মানসম্পন্ন নিবন্ধগুলোকে বলা হয় নির্বাচিত নিবন্ধ। প্রধান পাতার এই অংশে প্রতিদিন একটি করে নির্বাচিত নিবন্ধ রাখা হয়। নির্বাচিত নিবন্ধগুলো “নির্বাচিত নিবন্ধ” নামের একটি বিশেষ বিষয়শ্রেণীর অধিনে তালিকাভুক্ত করা হয়।

আপনি জানেন কি…

উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধের বিস্ময়কর তথ্যগুলো দিয়ে সাজানো হয় এই আপনি জানেন কি… অংশটি। এই অংশের তথ্যগুলো প্রতি সপ্তাহে পরিবর্তন করা করা হয়। নির্বাচিত নিবন্ধ তৈরী করতে হলে যেমন নিবন্ধের একটি বিশেষ মান অর্জন করতে হয়, আপনি জানেন কি… অংশের জন্য নিবন্ধগুলোকে সেই বিশেষ মান যাচাই এর বিশেষ পদ্ধতির মধ্য দিয়ে আসতে হয় না। নিবন্ধের কোনো অংশে বিস্ময়কর তথ্য থাকলেই সেটি এখানে তালিকাভুক্ত করার জন্য যোগ্যতা অর্জন করলো। তবে অত্যাধিক ছোটো নিবন্ধগুলো এখানে ব্যবহার করা যায় না।

ইতিহাস

নিবন্ধ তৈরী এবং মানোন্নয়নের জন্য এর পরিবর্তন সম্পর্কে ধারনা থাকা প্রয়োজন। উইকিপিডিয়ার নিবন্ধ সমূহের প্রতিটি পরিবর্তন আলাদাভাবে সংরক্ষন করা হয়ে থাকে। পরিবর্তনের ইতিহাস পর্যবেক্ষণের মাধ্যমে খুব সহজেই কাজের অগ্রগতি সম্পর্কে সামগ্রিক ধারনা পাওয়া সম্ভব। সেই সাথে কোন দুষ্কৃতিকারী নিবন্ধটির লেখা মুছে দিলে বা অপ্রয়োজনীয় ও অনাকাঙ্খিত তথ্য যোগ করলে তা পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব ইতিহাস পাতা ব্যবহার করে ।

আলোচনা পাতা

উইকিপিডিয়ার প্রতিটি পাতার একটি “আলাপ পাতা” (এটি আলোচনা পাতা বা আলোচনা নামেও পরিচিত) রয়েছে। আলাপ পাতা হচ্ছে কোনো নিবন্ধ বা অন্য কোনো পাতার জন্য, ঐ নিবন্ধ বা পাতার উন্নয়নের উদ্দেশ্যে সম্পাদকদের আলোচনা স্থান। আলাপ পাতাগুলোর নাম সংশ্লিষ্ট নিবন্ধ নামের মতোই। শুধু নামস্থান হিসেবে নিবন্ধের বা পৃষ্ঠার নামের আগে আলাপ বা আলোচনা সংযুক্ত থাকে।। “আহসান মঞ্জিল” নামে উইকিপিডিয়াতে একটি নিবন্ধ রয়েছে যেখানে আহসান মঞ্জিল সম্পর্কিত বিভিন্ন তথ্য সংকলন করা হয়েছে। এই নিবন্ধতে কাজ করার সময় সম্পাদকরা এই নিবন্ধ সম্পর্কে বিভিন্ন আলোচনা করতে পারবেন “আলাপ:আহসান মঞ্জিল” পাতায়। একাধিক অংশ নিজের মধ্যে ভাগ করে কাজ করা, নিবন্ধ সংক্রান্ত বিভিন্ন জিজ্ঞাসা সহ নিবন্ধের উন্নয়ন সংক্রান্ত সকল বিষয়ে আলোচনা করা যাবে এখানে।

উইকিপিডিয়ার ব্যবহারকারী পৃষ্ঠাগুলোরও আলাপ পাতা রয়েছে (যেমন: ব্যবহারকারী আলাপ:nasir8891)। এই পাতাগুলোও আলোচনার উদ্দেশ্যে ব্যবহৃত হয়। তবে আলোচনার বিষয়বস্তু সবসময় নিবন্ধ নিয়ে নাও হতে পারে। মূলত উইকিপিডিয়ানদের পরস্পরের সাথে যোগাযোগের ক্ষেত্রে এই পাতা সমূহ ব্যবহৃত হয়ে থাকে।

উইকিপিডিয়ায় একাউন্ট

উইকিপিডিয়া সকলের জন্য উন্মুক্ত। এটি পড়তে নিবন্ধন করার প্রয়োজন নেই। এমনকি যে কোন সম্পাদনা করার জন্যও নিবন্ধন করা বাধ্যতামূলক নয় । সকলেই উইকিপিডিয়ার প্রায় সব নিবন্ধ সম্পাদনা করতে পারে। তবে নিবন্ধন করার বেশ কিছু অতিরিক্ত সুবিধা রয়েছে।

একাউন্ট তৈরী করা প্রয়োজন কেন

উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট তৈরী

উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট তৈরী

সবসময়ই উইকিপিডিয়া ব্যবহারকারীদের নিবন্ধন করার জন্য উৎসাহিত করা হয়ে থাকে। এখানে খুব সহজেই বিনামূল্যে এবং কোন ঝামেলা ছাড়াই অ্যাকাউন্ট তৈরী করা যায় এবং সেই সাথে নিবন্ধিত ব্যবহারকরীরা এখানে বিশেষ কিছু সুবিধা পেয়ে থাকেন। উইকিপিডিয়াতে অ্যাকাউন্ট তৈরী করা হলে অন্যান্য উইকিপিডিয়ানরা সহজেই ঐ ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে পারবেন।

  • নিবন্ধিত ব্যবহারকারীর একটি ব্যবহারকারী পাতা http://bn.wikipedia.org/wiki/WP:USER এবং আলাপ পাতা http://bn.wikipedia.org/wiki/WP:TALKPAGE পাবেন। নিজের সম্পর্কে বিভিন্ন তথ্য যুক্ত করে এবং অন্যান্য ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করার জন্য এই পাতাগুলো ব্যবহার করা হয়।
  • প্রয়োজন অনুযায়ী বিভিন্ন পাতা “নজর তালিকা”-য় http://bn.wikipedia.org/wiki/Special:Watchlist রেখে নিয়মিত পর্যবেক্ষন করা যাবে
  • রেজিস্ট্রেশনের সময় ইমেইল ঠিকানা দেয়া হলে অন্যান্য ব্যবহারকারীরা সহজেই ইমেইলের মাধ্যমে সাথে যোগাযোগ করতে পারবেন। প্রয়োজনে ইমেইল ঠিকানা গোপন রেখেও যোগাযোগ করা যাবে।
  • নিবন্ধিত ব্যবহারকারীরা বিভিন্ন আলোচনায় বিশেষ গুরুত্ব পেয়ে থাকেন
  • পছন্দমতো সেটিংস পরিবর্তন করার সুযোগ পাওয়া যায়
  • থিম পরিবর্তন এবং ফন্ট, লেআউট সহ অন্যান্য অপশন পরিবর্তনের সুযোগ পাওয়া যাবে
  • মিডিয়াউইকি সফটওয়্যারটি উইকিপিডিয়ার সকল পরিবর্তনসমূহ সংরক্ষন করে থাকে। অ্যাকাউন্ট তৈরী করা থাকলে পাতার সম্পাদনা ইতিহাস পাতায় আপনার ব্যবহারকারী নাম লেখা থাকে। অন্যথায় ব্যবহারকারীর কম্পিউটারের আইপি ঠিকানা উল্লেখ করা থাকে । আইপি ঠিকানা সমূহ প্রতিনিয়ত পরিবর্ত হয় ফলে নিয়মিত অবদান রাখলেও পরবর্তীতে ঐ ব্যবহারকারীকে খুজে পাওয়া যায় না। অ্যাকাউন্ট ছাড়া যোগাযোগ করার অন্যা কোন পদ্ধতি নেই, তাই হয়তো পুরষ্কার দেয়ার ইচ্ছা থাকলেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হবে না।

সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল নিবন্ধিত ব্যবহারকারীরাই কেবলমাত্র উইকিপিডিয়াতে নতুন নিবন্ধ তৈরী করার সুযোগ পাবেন। এছাড়া বিশেষ কিছু পাতা রয়েছে যেগুলি সম্পাদনার জন্য নিবন্ধ প্রয়োজন। সেই সাথে নিবন্ধন করার পর সম্পাদনা করার জন্য বিশেষ কিছু টুল ব্যবহার করা যাবে ।

উইকিপিডিয়াতে নতুন অ্যাকাউন্ট খুলতে হলে http://bn.wikipedia.org/wiki/Special:Userlogin এই পাতা থেকে “নতুন একাউন্ট খুলুন” এই লিংকে ক্লিক করতে হবে। অথবা সরাসরি http://bn.wikipedia.org/w/index.php?title=Special:Userlogin&type=signup লিংক থেকেও উইকিপিডিয়াতে নতুন অ্যাকাউন্ট তৈরী করা যাবে। এছাড়া উইকিপিডিয়ার যে কোন পাতার উপরের ডান পাশে অ্যাকাউন্ট তৈরি করুন/ প্রবেশ নামের একটি লিংকটি ব্যবহার করে নিবন্ধন করা যাবে। অ্যাকাউন্ট তৈরী করার সময় যে কোন পছন্দের নাম ব্যবহার করা যাবে। তবে একবার অ্যাকাউন্ট তৈরী করা হয়ে গেলে সহজে সেটি আর পরিবর্তন করা যাবে না। নিবন্ধনের সময় একটি ইমেইল ঠিকানা ব্যবহার করতে হবে। প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ধরনের নোটিফিকেশন পাঠানো এবং সরাসরি যোগাযোগ করার জন্য ব্যবহার করা হয় এই ঠিকানাটি। অ্যাকাউন্ট তৈরী করার পর http://bn.wikipedia.org/wiki/Special:Preferences ঠিকানা থেকে ব্যবহারকারীর তার পছন্দ অনুযায়ী বিভিন্ন অপশন পরিবর্তন করতে পারবেন।

ব্যবহারকারী নাম কেমন হওয়া উচিত

উইকিপিডিয়াতে ব্যবহারকারী নাম নির্বাচনের ধরা-বাধা কোন নিয়ম নেই। তবে এই নামটি উইকিপিডিয়ার ব্যবহারকারী হিসাবে আপনার পরিচয় বহন করবে। এখানে আপনার আসল নাম ব্যবহার করতে পারেন। উইকিপিডিয়ার ব্যবহারকারী নাম কেমন হওয়া উচিত সে সম্পর্কে বিস্তারিত বর্ণনা পাওয়া যাবে http://bn.wikipedia.org/wiki/WP:USERNAME পাতায়।

উইকিপিডিয়াতে অ্যাকাউন্ট তৈরীর একটি বিশেষ সুবিধা হল একটি মাত্র অ্যাকাউন্টই বিভিন্ন ভাষা উইকিপিডিয়া এবং এর অন্যান্য সহ প্রকল্পসমূহে ব্যবহার করা যাবে এবং এর জন্য প্রতিবার বিভিন্ন প্রকল্পে নিবন্ধন করার প্রয়োজন হবে না। http://bn.wikipedia.org/wiki/Special:MergeAccount ঠিকানা থেকে এই অ্যাকাউন্ট ব্যবস্থাপনার কাজটি করা যাবে।

সম্পাদনা এবং নতুন নিবন্ধ তৈরী

সম্পূর্ণ নিবন্ধ সম্পাদনা

উইকিপিডিয়ার পাঠকেরাই এর সম্পদনা করে থাকেন। যদিও যেকেউ সম্পাদনার কাজ করতে পারেন তবে নিজের ব্যবহারকারী অ্যাকাউন্টে লগইন করে এটি করা উচিত। প্রতিটি নিবন্ধ পাতার উপরের বাম অংশে “সম্পাদনা” নামে একটি ট্যাব থাকে। সেখানে ক্লিক করলে উইকিপিডিয়ার পাতাটি সম্পাদনা করার মোডে দেখা যাবে।

সম্পাদনা উইন্ডোটি অন্যান্য সাধারণ টেক্সট এডিটরের মতই। তবে নিবন্ধের লেখাসমূহ এখানে কিছুটা আলাদা ফরম্যাটে লেখা থাকে। যেমন ঢাকা নিবন্ধটি ওপেন করে যদি সম্পাদনা লিংকে ক্লিক করা হয় তবে। নিচের মত সম্পদনা উইন্ডো দেখা যাবে।

চিহ্নিত অংশের ভেতরে নিবন্ধটি সম্পাদনা করতে হবে। এখানে নতুন লেখা যোগ করা বা আগের লেখা সমূহ পরিবর্তন বা মুছে ফেলা যাবে। এবং পাতার নিচের অংশে “সংরক্ষন” বোতামটি চাপা হলে পরিবর্তনগুলো মূল নিবন্ধে সংরক্ষিত হবে এবং পাতাটি পরবর্তীতে পাতাটি খোলা হলে সম্পাদিত সংস্করণটি দেখা যাবে। তবে সংরক্ষন করার পূর্বে “প্রাক দর্শন” বোতামটি ব্যবহার করা উচিত। এই অপশনটি ব্যবহার করে সংরক্ষন করা ছাড়াই পরিবর্তনগুলো দেখা যাবে। অনেকক্ষেত্রেই ভুল সংশোধন করার জন্য এটি বিশেষভাবে সহায়তা করে থাকে।

সম্পাদনা সারাংশ

সম্পাদনা উইন্ডোর নিচের অংশে “সম্পাদনা সারাংশ” নামে একটি খালি জায়গা দেয়া থাকে। নিবন্ধটির প্রতিটি সম্পাদনার শেষে এখানে একবাক্যে সম্পাদনার একটি বর্ণনা যুক্ত করতে হয়। যেমন কোন নিবন্ধে নতুন তথ্যসূত্র যোগ করা হল। সেক্ষেত্রে “সম্পাদনা সারাংশ” অংশে লিখতে হবে, “নতুন তথ্যসূত্র যোগ করা হল”। এভাবে যেকোনো ধরনের সম্পাদনার সংস্লিষ্ট সংক্ষিপ্ত বর্ণনা লিখতে হবে এই অংশে। এই ধরনের বর্ণনা সমূহ অন্যন্য অবদানকারীর কাজে বিশেষভাবে সহয়তা করে। নিচে চিত্রের মাধ্যমে উদাহরণটা দেখানো হল

এভাবে সংরক্ষন করার পর নিবন্ধটি নতুন করে ওপেন করা হলে পরিবর্তন সমূহ দেখতে পাওয়া যাবে।

নিবন্ধের অনুচ্ছেদ সম্পাদনা

উইকিপিডিয়ার নিবন্ধের আকার খুব ছোট হলে সাধারণত একটি অনুচ্ছেদে সকল তথ্যসমূহ লেখা হয়ে থাকে। তবে নিবন্ধের আকার বড় হওয়ার সাথে সাথে এটি বিভিন্ন অনুচ্ছেদে বিভক্ত করে ফেলা হয়। তথ্যসমূহ সঠিকভাবে সংকলন এবং উপস্থাপনের সুবিধার্থে এই কাজটি করা হয়ে থাকে। সম্পাদনা করার ক্ষেত্রও প্রতিটি অনুচ্ছেদ দিয়ে আলাদাভাবে কাজ করা যাবে।

প্রতিটি অনুচ্ছেদের নামের পাশে “সম্পাদনা” নামের লিংকটি ব্যবহার করে এই কাজটি করা যাবে। উদাহারণ স্বরূপ “ঢাকা” নিবন্ধে মোট ১৬টি অনুচ্ছেদ রয়েছে। এখানে “ভূগোল” অনুচ্ছেদে অতিরিক্ত কোন তথ্য যুক্ত করতে হলে ভূগোল শিরোনামের পাশের সম্পাদনা লিংকে ক্লিক করে উপরে বর্ণিত পদ্ধতিতে সম্পাদনা করা যাবে (চিত্রে চিহ্নিত অংশে দেখুন)।

নতুন নিবন্ধ তৈরী করা

উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট আছে এমন ব্যবহারকারীরা নতুন নিবন্ধ তৈরী করতে পারবেন। তবে নিবন্ধ তৈরী করার পূর্বে অবশ্যই খুজে দেখতে হবে এই নামে আগে থেকেই কোন নিবন্ধ তৈরী করা আছে কিনা। উইকিপিডিয়ার অনুসন্ধান অপশনটি ব্যবহার করে আপনি নিবন্ধটি খুজতে পারেন।

যেমন আপনি যদি “ভাপা পিঠা” নামে একটি নিবন্ধ তৈরী করতে চান তবে প্রথমে অনুসন্ধান বক্স ব্যবহার করে “ভাপা পিঠা” নামটি লিখে অনুসন্ধান বোতাম চাপুন ।

যদি নিবন্ধটি উইকিপিডিয়াতে না থাকে তবে নিচের মত একটি পাতা দেখা যাবে। যেখানে বলা থাকবে এই নামে কোন পৃষ্ঠা পাওয়া যায়নি। এবং আপনাকে এই নামের একটি পাতা তৈরী করার পরামর্শ দেয়া হবে। যেমন এই ক্ষেত্রে লেখা থাকবে “ভাঁপা পিঠা” পাতাটি এই উইকিতে তৈরী করুন! লাল রং-এর “ভাপা পিঠা” লিংকে ক্লিক করলে নতুন যে পাতাটি দেখা যাবে সেটি সম্পাদনা উইন্ডো এবং এখানে নিবন্ধ সম্পাদনার সাধারণ পদ্ধতি অনুযায়ী নতুন তথ্য যোগ করা যাবে।

উইকিপিডিয়াতে নতুন তথ্য যুক্ত করা হলে এর সাথে তথ্যের সূত্রটি উল্লেখ করে দিতে হবে। যেমন হয়তো আপনি এমন একটি তথ্য যুক্ত করলেন যেটি আপনি কোন বই বা সংবাদপত্র থেকে সংগ্রহ করে লিখেছেন। সেই ক্ষেত্রে তথ্যসূত্র হিসাবে সেটি উল্লখ করতে হবে। তথ্যসূত্র উল্লেখ করা হলে নিবন্ধের গ্রহণযোগ্যতা বাড়ে এবং উইকিপিডিয়াতে নতুন কোন তথ্য সংযোজন করা হলে অবশ্যই সূত্র উল্লেখ করতে হবে। সরকারী ওয়েবসাইট, অন্যন্য ভাষার বিশ্বকোষ, সংবাদপত্র বা ছাপানো বই তথ্যের উৎস হতে পারে। নিবন্ধে তথ্যসূত্র সংযোজনের জন্য বিস্তারিত দেখুন তথ্যসূত্র সংযোজন অনুচ্ছেদে ।

কিভাবে উইকিপিডিয়ার নিবন্ধ সম্পাদনা করবেন

উইকিপিডিয়ায় নিবন্ধ এবং অন্যান্য পাতা সম্পাদনা করার জন্য বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিগুলো থেকে WikiText এবং Visual Editor পদ্ধতিতে সম্পাদনার বিস্তারিত উল্লেখ করা হবে। একই সাথে অন্যান্য পদ্ধতি এবং টুল ব্যবহার করে সম্পাদনার নিময়গুলোও জানিয়ে দেয়া হবে।

উইকিপিডিয়া অ্যান্ড্রয়েড ও আইফোন অ্যাপ থেকেও উইকিপিডিয়া পড়া ও সম্পাদনা করা যায়। আলাদা অনুচ্ছেদে উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া কমন্স অ্যাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

উইকি সিন্ট্যাক্স ব্যবহার করে সম্পাদনা

উইকিপিডিয়ার সকল তথ্য উইকি সিন্ট্যক্স হিসাবে সংরক্ষিত থাকে, এবং উইকিপিডিয়ার নিবন্ধসহ অন্যান্য সকল ধরনের পাতা সম্পাদনা করার জন্য উইকি সিন্ট্যক্স ব্যবহার করা যায়। লেখা বোল্ড, ইটালিক করা সহ অন্যান্য প্রায় সকল ধানের ফরম্যাটিং করা যায় এটি ব্যবহার করে, তেব এটি HTML নয় এবং এটি ব্যবাহর করার জন্য আগে থেকেই HTML শেখার প্রয়োজন নেই।

শিরনাম ও অনুচ্ছেদ তৈরী

উইকিপিডিয়ার নিবন্ধগুলো সাধারনত একাধিক অনুচ্ছেদ (Section) এবং উপঅনুচ্ছেদে (Sub Section) ভাগ করে তৈরী করা হয়। অনুচ্ছেদের নামের উপর ভিত্তি করে সয়ংক্রিয়ভাবে নিবন্ধের সূচিপত্র তৈরী হয়। নিবন্ধের তথ্য সঠিকভাবে সমন্বয় এবং উপস্থাপনের জন্যই মূলত এভাবে নিবন্ধ তৈরী করা হয়। এই উইকি সিন্ট্যাক্সের উপর ভিত্তি করেই উইকিপিডিয়ার পাতাগুলোর এইচটিএমএল পাতার কোড তৈরী হয়।

অনুচ্ছেদ তৈরী করার জন্য এক বা একাধিক = চিহ্ন ব্যবহার করা হয়। একবার = চিহ্ন ব্যবহার করে এইচটিএমএল এর H1 (Heading 1), দুইবার ব্যবহার করে H2 (Heading 2) , ইত্যাদি তৈরী করা হয়। পাতার শিরনাম H1 ট্যাগ হিসাবে তৈরী করা হয়, এবং পাতার অন্যান্য শিরনাম গুলো H2 থেকে শুরু করা হয়। নিচের উদাহারণ থেকে বিষয়টি আরও স্পষ্টভাবে বুঝতে পারা যাবে।

বাংলা উইকিপিডিয়াতে “মহাস্থানগড়” নামের একটি নিবন্ধ রয়েছে এই নিবন্ধে “দর্শনীয় স্থান” নামে নতুন কোন অনুচ্ছেদ তৈরী করতে হলে লিখতে হবে == দর্শনীয় স্থান ==

যা লিখতে হবে যেমন দেখা যাবে
= H1 = H1
== H2 == H2
=== H3 === H3
==== H4 ==== H4

লেখার ধরণ পরিবর্তন

গাঢ় (Bold) করা

লেখার ধরণ গাঢ় (Bold) করার জন্য তিন জোড়া ' চিহ্নের (Single quote) মধ্যে লিখতে হবে ।

যা লিখতে হবে যেমন দেখা যাবে
'''গাঢ় লেখা''' গাঢ় লেখা
বাঁকা (Italic) করা

লেখাকে বাঁকা (Italic) করার জন্য দুই জোড়া ' চিহ্ন (single quote) এর মধ্যে রাখতে হবে। যেমন, ‘‘চট্টগ্রাম’’ লিখলে দেখাবে চট্টগ্রাম

যা লিখতে হবে যেমন দেখা যাবে
'' বাঁকা লেখা '' বাঁকা লেখা
গাঢ় বাঁকা (Bold Italic) করা

একই সাথে গাড় এবং বাঁকা (Bold Italic) করতে চাইলে পাঁচ জোড়া ' চিহ্ন ব্যবহার করতে হবে। যেমন, ‘’’'’রাজশাহী’’’’’ লিখলে দেখা যাবে রাজশাহী

যা লিখতে হবে যেমন দেখা যাবে
'''''গাঢ় বাঁকা''''' গাঢ় বাঁকা
তালিকা তৈরী করা

তালিকা তৈরী করতে হলে প্রতিটি পয়েন্ট আলাদা আলাদা লাইনে রেখে প্রতি লাইনের শুরুতে * (তারকা) চিহ্ন দিতে হবে। যেমন ধরা যাক, বাংলাদেশে ইউনেস্কোর তালিকাভুক্ত তিনটি ঐতিহ্যবাহি স্থান রয়েছে। এই তিনটি স্থানের তালিকা তৈরী করতে হলে যেভাবে লিখতে হবে তা নিচে দেখানো হল,

**যা লিখতে হবে: ** * সুন্দরবন * পাহাড়পুর বৌদ্ধ বিহার * বাগেরহাট শহর

**যেমন দেখা যাবে: **

  • সুন্দরবন
  • পাহাড়পুর বৌদ্ধ বিহার
  • বাগেরহাট শহর

সংখ্যানুক্রমিক তালিকা তৈরী করা জন্য, তারকা চিহ্নের বদলে # (হ্যাশ) চিহ্ন দিতে হবে। যেমন,

**যা লিখতে হবে: ** # সুন্দরবন # পাহাড়পুর বৌদ্ধ বিহার # বাগেরহাট শহর

**যেমন দেখা যাবে: **

  1. সুন্দরবন
  2. পাহাড়পুর বৌদ্ধ বিহার
  3. বাগেরহাট শহর
অভ্যন্তরীণ ও বহিঃসংযোগ তৈরী

উইকিপিডিয়ার পাতাগুলো মূলত দুই ধরনের লিংক তৈরী করা যায়:

  • অভ্যন্তরীণ সংযোগ বা উইকিলিংক
  • বহিঃসংযোগ
অভ্যন্তরীণ সংযোগ

অভ্যন্তরীণ সংযোগ হল নির্দিষ্ট অংশ হতে উইকিপিডিয়ার অন্য কোন পাতার লিংক তৈরী করা। ধরা যাক “বাংলাদেশ জাতীয় জাদুঘর” নামের নিবন্ধটি উল্লেখ করা হয়েছে যে, “বাংলাদেশ জাতীয় জাদুঘর ঢাকা শহরে অবস্থিত”। এখানে “ঢাকা শহরে” অংশে আপনি উইকিপিডিয়ার “ঢাকা” নিবন্ধটির সাথে লিংক তৈরী করতে চান। সেক্ষেত্রে লিখতে হবে, “বাংলাদেশ জাতীয় জাদুঘর [[ঢাকা]] শহরে অবস্থিত” । যদি আপনি “ঢাকা শহরে” একসাথে লিংক হিসাবে দেখতে চান লিখতে হবে, “বাংলাদেশ জাতীয় জাদুঘর [[ঢাকা|ঢাকা শহরে]] অবস্থিত“।

যা লিখতে হবে:

  • বাংলাদেশ জাতীয় জাদুঘর [[ঢাকা]] শহরে অবস্থিত
  • বাংলাদেশ জাতীয় জাদুঘর [[ঢাকা|ঢাকা শহরে]] অবস্থিত

যেমন দেখা যাবে:

  • “বাংলাদেশ জাতীয় জাদুঘর ঢাকা শহরে অবস্থিত”
  • “বাংলাদেশ জাতীয় জাদুঘর ঢাকা শহরে অবস্থিত”
বহিঃসংযোগ

উইকিপিডিয়ার নিবন্ধের কোন অংশ থেকে উইকিপিডিয়ার বাইরে অন্য কোন ওয়েবসাইটের সাথে লিংক তৈরী করতে চাইলে। একজোড়া তৃতীয় বন্ধনীর মাঝে লিংকটি লিখতে হবে।

উদাহারণ স্বরূপ বলা যায় আপনি বাংলাদেশ সরকারের ওয়েবসাইট http://www.bangladesh.gov.bd এর লিংক দিতে চাচ্ছেন। নিবন্ধের মধ্যে http://www.bangladesh.gov.bd লিখলে সরাসরি “http://www.bangladesh.gov.bd” হিসাবেই দেখা যাবে সেই ক্ষেত্রে এক জোড়া ৩য় বন্ধনীর মধ্যে ওয়েবসাইটটির ঠিকানা লিখতে হবে। অর্থাৎ [http://www.bangladesh.gov.bd] । তবে এভাবে সংযোগ তৈরী করা হলে সংরক্ষণ করার পর পূর্ণ লিংটি প্রদর্শনের পরিবর্তে একটি সংখ্যা হিসাবে সেটি দেখা যাবে। লিংকটি ঐ পাতার যত নম্বর বহিঃসংযোগ এখানে সেই সংখ্যাটি দেখানো হয়।

বহিঃসংযোগটিতে সংখ্যার বদলে বর্ণনামূলক কোনো লেখা দিতে চাইলে লিখতে হবে [http://www.bangladesh.gov.bd বাংলাদেশ সরকারের ওয়েবসাইট]| সংরক্ষণের পরে দেখাবে “বাংলাদেশ সরকারের ওয়েবসাইট” ।

তথ্যসূত্র সংযোজন

উইকিপিডিয়ার প্রতিটি তথ্যের সূত্র উল্লেখ করতে হয়। সূত্র উল্লেখ ছাড়া কোন তথ্য সংযোজন করা হলে সেটির বিশ্বাসযোগ্যতা এবং গ্রহণযোগ্যতা কম থাকে এবং অনেক ক্ষেত্রে সেটি মুছে ফেলা হতে পারে। আরও একটি গুরুত্বপূর্ণ অংশ হল এর ফলে তথ্য যাচাই করা যায়। যেমন নিবন্ধে সুন্দরবন সম্পর্কে তথ্য যুক্ত করার সময় বলা হল যে এটি ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। এর সাথে সাথে অবশ্যই তথ্যসূত্র উল্লেখ করতে হবে। সূত্র হিসাবে ইউনেস্কো ওয়েবসাইটের ঠিকানা যুক্ত করা যেতে পারে। সুন্দরবন নিবন্ধে এই তথ্য যেভাবে লিখতে হবে:-

“সুন্দরবন ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান <ref>http://whc.unesco.org/en/list/798</ref>।”

একই সাথে নিবন্ধের নিচের অংশে তথ্যসূত্র নামে একটি অনুচ্ছেদ তৈরী করতে হবে। এবং এই অনুচ্ছেদে কেবলমাত্র <references /> ট্যাগটি ব্যবহার করতে হবে। এর ফলে নিবন্ধের অন্যান্য সকল তথ্যসূত্র একসাথে তালিকাবদ্ধ ভাবে দেখাবে।

সেই সাথে সঠিকভাবে তথ্যসূত্র সংযোজনের জন্য বিভিন্ন ধরনের তথ্যসূত্র টেমপ্লেট রয়েছে।

ছবি সংযোজন

উইকিপিডিয়ার নিবন্ধের সাথে প্রসঙ্গিক ছবি যুক্ত করতে হয়। পাতার যে অংশে ছবি সংযোজন করা হবে, সেখানে কার্সর রেখে ছবি সংযোজনের কোড লিখতে হয়। সাধারণত [[Image:Image-File-Name.png]] লিখলে পাতার ডানপাশে Image-File-Name.png নামের ছবিটি যুক্ত হয়ে যাবে। তবে নির্দিষ্ট আকারের ছবি প্রদর্শন, ক্যাপশন লেখাসহ আরও বিভিন্ন ধরনের ফরম্যাট করা যায় ছবিটি। নিচে কিছু উদাহারণ দেখানো হল,

  • [[Image:Image-File-Name.png]] > ক্যাপশন ছাড়া পাতার ডানে একটি ছবি যুক্ত হবে
  • [[Image:Image-File-Name.png|Caption]] > পাতার ডানে একটি ছবি যুক্ত হবে এবং ছবির নিচে ‘Caption’ লেখা থাকবে।
  • [[Image:Image-File-Name.png|left|Caption]] > পাতার বামে একটি ছবি যুক্ত হবে এবং ছবির নিচে ‘Caption’ লেখা থাকবে।
  • [[Image:Image-File-Name.png|left|300px|Caption]] > পাতার বামে 300px আকারের একটি ছবি যুক্ত হবে এবং ছবির নিচে ‘Caption’ লেখা থাকবে।

উইকিপিডিয়ার নিবন্ধ সমূহে ছবি যোগ করার বিভিন্ন পদ্ধতি আরও বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে “ছবি ব্যবহারের নীতি” (http://bn.wikipedia.org/wiki/WP:IUP ) পাতায়।

ছক বা টেবিল তৈরী

উইকিপিডিয়ার নিবন্ধে ছবি বা টেবিল যুক্ত করার জন্য একটি পদ্ধতি রয়েছে, সাধারণ পরবর্তীতে সম্পাদনার সুবিধার জন্য প্রতি সারির তথ্য আলাদা আলাদা লাইনে লেখা হয়। তবে এক একটি সেলে তথ্যের পরিমান বেশি হলে একাধিক লাইনেও লেখা যেতে পারে। নিচে একটি উদাহারণের মাধ্যমে টেবিলের কোড দেখানো হলো।

** যা লিখতে হবে: **

 1 {| class="wikitable"
 2 |-
 3 ! header 1
 4 ! header 2
 5 ! header 3
 6 |-
 7 | row 1, cell 1
 8 | row 1, cell 2
 9 | row 1, cell 3
10 |-
11 | row 2, cell 1
12 | row 2, cell 2
13 | row 2, cell 3
14 |}

যেমন দেখা যাবে:

Title 1 Title 2 Title 3
row 1, cell 1 row 1, cell 2 row 1, cell 3
row 2, cell 1 row 2, cell 2 row 2, cell 3
row 3, cell 1 row 3, cell 2 row 3, cell 3
বিষয়শ্রেণী সংযোজন

উইকিপিডিয়াতে পরস্পরের সাথে সম্পর্ক যুক্ত নিবন্ধগুলি একসাথে খুজে পেতে এবং গুছিয়ে রাখার সুবিধার্থে [[Category:<বিষয়শ্রেণীর নাম>]] নামে একটি ট্যাগ ব্যবহার করা হয়। সাধারণ এটি নিবন্ধের একেবারে শেষ অংশে এটি ব্যবহার করা হয়। <বিষয়শ্রেণীর নাম> এর পরিবর্তে সঠিক বিষয়শ্রেণীর নামটি লিখতে হয়। এই বিষয়শ্রেণীগুলি নিবন্ধের সাথে সংগতিপূর্ণ হতে হয়। যেমন “আহসান মঞ্জিল” নিবন্ধে বিষয়শ্রেণী হিসাবে ব্যবহৃত হয়েছে “ঢাকার দর্শনীয় স্থান”, “বাংলাদেশের দর্শনীয় স্থান” এবং “বাংলাদেশের জাদুঘর”।

সেই সাথে নতুন কোন বিষয়শ্রেণী তৈরী করার সময় খেয়াল রাখতে হবে যে সেটি যেন ঐ বিষয়ের সাথে সংগতিপূর্ণ মূল বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত থাকে। যেমন : “বাংলাদেশের জেলা” বিষয়শ্রেণীটি “বাংলাদেশের প্রশাসনিক অঞ্চলসমূহ” বিষয়শ্রেণীর অধীনে থাকতে হবে।

উইকিপিডিয়া মোবাইল অ্যাপ

উইকিপিডিয়া মূলত ওয়েব ব্রাউজার থেকে ব্যবহার উপযোগী একটি বিশ্বকোষ। একই সাথে মোবাইল থেকেও আরও সহজে ব্যবহার করার জন্য উইকিপিডিয়ার অ্যান্ডয়েড এবং আইফোন অ্যাপ রয়েছে। পাশাপাশি উইকিপিডিয়ার সহপ্রকল্প উইকিমিডিয়া কমন্সের জন্যও রয়েছে আলাদা মোবাইল অ্যাপলিকেশন।

উইকিপিডিয়া মোবাইল অ্যাপ ব্যবহার পদ্ধতি

উইকিপিডিয়া মোবাইল অ্যাপ চালু করলে প্রথমেই এটি উইকিপিডিয়ার প্রধান পাতা প্রদর্শন করবে। মোবাইলের ডিফল্ট ভাষা যেটি নির্ধারণ করা থাকবে, সেই ভাষার উইকিপিডিয়ার প্রধান পাতা ওপেন হবে, পাশাপাশি অ্যাপের ভাষাও ফোনের ডিফল্ট ভাষা অনুযায়ী হয়ে থাকে। তবে অ্যাপ সেটিংস থেকে এটি পরিবর্তন করার সুযোগ রয়েছে।

উইকিপিডিয়া মোবাইল অ্যাপ- প্রধান পাতা

উইকিপিডিয়া মোবাইল অ্যাপ- প্রধান পাতা

বিশ্বকোষীয় ধাঁচে লেখা

উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, কোন সাহিত্য লেখার জায়গা নয়। সেজন্য উইকিপিডিয়াতে কোন নিবন্ধ লেখার সময় খেয়াল রাখতে হবে যেন সেটি অবশ্যই বিশ্বকোষীয় ধাচের হয়। বিশ্বকোষীয় ধাচের লেখার জন্য খুব সাধারণ এবং সহজ কিছু বৈশিষ্ট মেনে চলতে হয়-

প্রথমত, এখানে লেখার সময় তথ্য এবং ঘটনাসমূহ উপস্থাপন করা যাবে, কিন্তু কখনোই নিজের ব্যক্তিগত মতামত যুক্ত করা যাবে না।

দ্বিতীয়ত, সাধারণ রচনার মত বিষয়সমূহ বর্ণনা করতে হবে। কারও উদ্দেশ্যে বলা হচ্ছে অথবা বন্ধুসুলভ আলাপচারিতার মত করে লেখা অথবা “আমি”, “আমরা”, “তুমি”, “তোমরা” “আপনারা” ইত্যাদি সর্বনাম ব্যবহার করে কিছু লেখা যাবে না।

তৃতীয়ত, সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিকোন থেকে বিষয়সমূহ উপস্থাপন করতে হবে। কোনো ঘটনার বর্ণনা দেয়ার সময়ে বর্ণনাটা দেয়াই যথেষ্ট … এর সঙ্গে বিশেষণ যুক্ত করে ঘটনার বর্ণনাকে অতিরঞ্জিত করা যাবে না। যেমন, “হৃদয়বিদারক দৃশ্য”, “পৈশাচিক” - এরকম বিশেষণে বিশেষায়িত করে লেখা যাবে না। আরও একটি উদাহারণ হল ধরা যাক, মীরজাফর সম্পর্কে লেখা হলো - > “বাংলার ইতিহাসে মীরজাফর হলো সবচেয়ে ঘৃণ্য ব্যক্তি। তার মতো খারাপ লোক আর আমরা দেখিনি। ভয়াবহ নিষ্ঠুর এই মীরজাফরের নির্লজ্জ ষড়যন্ত্রে হৃদয়বিদারকভাবে ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধে বাংলার শেষ নবাব সিরাজউদ্দৌলা হেরে যান। এর পরের ঘটনা আরো ভয়াবহ, আপনারা তা শুনলে আঁতকে উঠবেন … কুচক্রী মীরজাফর পৈশাচিক ভাবে সিরাজকে বন্দী করে ও মোহাম্মদী বেগকে দিয়ে মেরে ফেলে। মীরজাফরের এই ঘটনা ইতিহাসে এক কালো অধ্যায় হিসাবে বাঙালিরা আজীবন স্মরণ করবে।’’

এখানে বেশ কিছু সমস্যা আছে, বিশ্বকোষীয় ধাঁচে এটা লেখা হয়নি। প্রথম বাক্যে বলা হয়েছে মীরজাফর “সবচেয়ে ঘৃণ্য ব্যক্তি”। কিন্তু কে এটা ঠিক করেছে, অন্য সবার মধ্যে কীভাবে মীরজাফর সবচেয়ে ঘৃণ্য, তা নির্ণয় করা সম্ভব না। কাজেই বিশ্বকোষীয় ধাঁচে লিখতে হতো, “বাংলার ইতিহাসে সবচেয়ে ঘৃণ্য ব্যক্তিদের মধ্যে মীরজাফর অন্যতম”। পরের বাক্যটি (“তার মতো খারাপ লোক … “) অনেকটা আলাপচারিতার মতো করে লেখা … কাজেই এটা বিশ্বকোষে ব্যবহার করা যাবে না। এর পরের বাক্যে বিশেষণ বেশি ব্যবহার করা হয়েছে, “ভয়াবহ”, নিষ্ঠুর, “নির্লজ্জ”, “হৃদয়বিদারক” - এসব ব্যবহারের কোনো দরকার নেই। মূল ঘটনা বর্ণনা করাই যথেষ্ট। একইভাবে পরের বাক্যে “আপনারা”, “কুচক্রী”, “পৈশাচিকভাবে” এসব শব্দ ব্যবহার করা যাবে না। শেষ বাক্যটিও অতিরঞ্জন দোষে দুষ্ট, “বাঙালিরা আজীবন স্মরণ করবে” এটা লেখকের অভিমত মাত্র।

এই কথাগুলোকে বিশ্বকোষীয় ধাঁচে লিখতে হলে কেবল তথ্য উপস্থাপন করলেই চলবে। যেমন - “বাংলার ইতিহাসে সবচেয়ে ঘৃণ্য ব্যক্তিদের মধ্যে মীরজাফর অন্যতম। মীরজাফর বাংলার শেষ নবাব সিরাজউদ্দৌলার বিরুদ্ধে ষড়যন্ত্র করেন। তাঁর ষড়যন্ত্রে ১৭৫৭ সালে পলাশীর যুদ্ধে সিরাজউদ্দৌলার পরাজয় ঘটে। পরবর্তীতে মীরজাফরের আদেশে মোহাম্মদী বেগ সিরাজউদ্দৌলাকে হত্যা করে।” এই ক্ষেত্রে উইকিপিডিয়ার মূলনীতিগুলোকে মনে রাখতে হবে - যে কোনো তথ্যেরই তথ্যসূত্র দিতে হবে, লিখতে হবে নিরপেক্ষ ধাঁচে, আবেগ বাদ দিয়ে কেবল তথ্যগুলোকে লিখলেই চলবে।

উইকিমিডিয়া কমন্স

উইকিপিডিয়া এবং এর সহ প্রকল্প সমূহে বিপুল পরিমান ছবি, অডিও এবং ভিডিও ফাইল ব্যবহার করা হচ্ছে। উইকিপিডিয়ার এক একটি নিবন্ধ বিভইন্ন ভাষায় লেখা হয়ে থাকে, আলাদাভাবে আপলোড করা হলে প্রতিটি ভাষার নিবন্ধের জন্য আলাদাভাবে আপলোড করতে হতো। উইকিমিডিয়া কমন্স commons.wikimedia.org হল এমন একটি প্রকল্প যেখান থেকে অন্যান্য সকল উইকি প্রকল্পে মিডিয়া ফাইলসমূহ সহজেই ব্যবহার করা যায়। এখানে আপলোড করা ফাইলসমূহ উইকিপিডিয়া, উইকিসোর্স এবং উইকিবুক এর মত প্রকল্পসমূহে সরাসরি ব্যবহার করা যায়।

উইকিমিডিয়া কমন্সে ছবি আপলোডের নিয়ম

উইকিমিডিয়া কমন্সে ছবি আপলোড করার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলতে হবে:

ছবির বিষয় নির্বাচন

আপলোড করার ক্ষেত্রে ছবির সঠিক বিষয় নির্বাচন অত্যান্ত গুরুত্বপূর্ণ। শিক্ষামূলক, বিশ্বকোষে রাখার উপযোগী ছবিই কেবলমাত্র আপলোড করা যাবে। কারও পারিবারিক বা ব্যক্তিগত ছবি প্রকাশের জায়গা নয় এটি।

ছবিটি সম্পর্কে তথ্য যোগার

যে ছবিটি আপলোড করা হচ্ছে সেটি সম্পর্কে যতটা সম্ভব বিস্তারিত এবং সঠিক তথ্য যোগার করুন এবং ছবিটির সাথে যুক্ত করে দিন। কোন ধরনের বর্ণনা লেখা না থাকলে অনেক ক্ষেত্রই ছবিটি পরবর্তীতে ব্যবহার অনুপযোগী হয়ে যায়।

ছবির আকার এবং ধরণ

উইকিমিডিয়া কমন্সে ছবি আপলোড করার ক্ষেত্রে আকার বা রেজুলেশনের ব্যপারে বিশেষ কোন নিয়ম নেই। তবে অবশ্যই এবম ছবি দেয়া উচিত যেন বিষয়বস্তু স্পষ্টভাবে বুঝতে পারা যায়। এমন ছবি দেওয়া উচিত যাতে ছবিটিতে তার বিষয় সমূহ স্পষ্ট ভাবে প্রকাশ পায়। এবং সবসময়ই উচ্চ রেজুলেশনের ছবি প্রদানে উৎসাহিত করা হয়।

ছবির ক্ষেত্রে উইকিমিডিয়া কমন্স JPEG/JPG, GIF, PNG,TIFF, SVG, XCF অথবা .sxd ফরমেট অনুমোদন করে। তবে ওপেন সোর্স ফরমেট যেমন PNG এবং SVG গুলোকেই উৎসাহিত করা হয়।

ছবিতে অবশ্যই কোন রকম বর্ডার দেয়া যাবে না। সময়, তারিখ, ফটোগ্রাফারের নাম ইত্যাদি তথ্য ছবির উপর জলছাপ হিসাবে যুক্ত করে দেয়া যাবে না। এই তথ্যসমূহ সাধারণত ছবির মেটা ডাটাতে লেখা থাকে এবং সেখান থেকেই এই বিষয়গুলি নিশ্চিত হওয়া যায়।

ছবির কপিরাইট

ছবি আপলোডের ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল কপিরাইট। কপিরাইট মুক্ত ছবিসমূহই কেবলমাত্র এখানে দেয়া যাবে। ছবিটি নিজের তোলা হলে এর কপিরাইট আপনাকে ছেড়ে দিতে হবে। এখানকার সকল ফাইলসমূহ জিএফডিএল (GFDL-GNU Free Documentation License) অথবা ক্রিয়েটিভ কমন্সের লাইসেন্সের অধিনে প্রকাশিত। কপিরাইট যুক্ত ছবিসমূহ আপলোড করা হলে পরবর্তীতে মুছে ফেলা হয়।

আপলোড উইজার্ডের মাধ্যমে আপলোড করা

“It is entirely my own work” লিংকে ক্লিক করা হলে আপলোড ফর্মটি দেখতে নিচের মত হবে। এখানে Source filename এর পাশের ব্রাউজ বাটনটি ব্যবহার করে কম্পিউটার থেকে ফাইলটি নির্বাচন করতে হবে। Destination filename অংশে দেখানো হয় ছবিটি কি নামে কমন্সে সংরক্ষিত হবে। সাধারনত ফাইলটি যে নামে কম্পিউটারে রয়েছে সরাসরি সেই নামে আপলোড করা হয়। তাই এমন একটি নাম ব্যবহার করতে হবে যেটি পড়ে ছবিটি সম্পর্কে একটি সাধারণ ধারনা পাওয়া যায়।

ছবিটি নিজের তোলা হবে Original source: অংশে {{own}} লিখুন। Author অংশে ছবিটির মূল মালিক বা চিত্রগ্রাহকের নাম উল্লেখ করতে হবে। Date of the work -এ ছবি তোলার তারিখ, “YYYY-MM-DD” ফরম্যাটে লেখতে হবে। Description অংশে ছবিটি সম্পর্কে সংক্ষিপ্ত একটি বর্ননা লিখতে হবে। Other versions, Permission এবং Additional info আপাতত খালি রাখা যেতে পারে। Licensing এর পাশের ড্রপ ডাউন মেনু থেকে লাইসেন্স নির্বাচন করতে হবে। সাধারণভাবে কমন্সে Multi-license with CC-BY-SA-3.0 and GFDL লাইসেন্সটি ব্যবহার করার পরামর্শ দেয়া হয়ে থাকে। আপলোডের আরও একটি গুরুত্বপূর্ণ অংশ হল ক্যাটেগরী যুক্ত করা। ক্যাটেগীর অবশ্যই সুনির্দিষ্ট হতে হবে। উদাহারণ স্বরূপ বলা যেতে পাতে ঢাকা শহরে বহু প্রাচীন ও ঐতিহ্যবাহী মসজিদ রয়েছে। এমন কোন মসজিদের ছবি আপলোড করা হলে এর ক্যাটেগরী হিসাবে ঐ মসজিদের নাম ব্যবহার করতে হবে। এবং এখানে এটি লক্ষ্য রাখতে হবে যে মসজিদের নামটি Mosques in Bangladesh ক্যটেগরীর অন্তর্ভুক্ত থাকে। একই ভাবে বাংলাদেশের অন্যান্য বিষয়ের ছবি আপলোড করতে হলে ছবির এমন একটি ক্যাটেগরী নির্বাচন করতে হবে যেন বাংলাদেশের অন্যান্য ছবিগুলির সাথেই এটিকে খুজে পাওয়া যায়। এবং সম্পূর্ণরূপ নিশ্চিত না হয়ে কোন বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত করা উচিত না। ক্যাটেগরী নিশ্চিত না হলে বাংলাদেশের ছবিগুলি আপলোড করার সময় ক্যাটেগরী হিসাবে Bangladesh ব্যবহার করা যেতে পারে। এই বিষয়শ্রণীতে আপলোড করা হলে অন্যান্য অভিজ্ঞ ব্যবহারকরীরা ছবিগুলি সঠিক ক্যাটেগরীতে অন্তভুক্ত করার কাজটি করে দেবেন।

সবসময় মনে রাখতে হবে যে ছবি আপলোডের ক্ষেত্রে উপরে উল্লেখিত প্রতিটি বিষয় গুরুত্বপূর্ণ। এর কোনটি বাদ দিয়ে ছবি আপলোড করা হলে পরবর্তিতে সেটি মুছে ফেলা হতে পারে।

ছবি আপলোড করার পদ্ধতি

নিবন্ধিত ব্যবহারকরীই কেবলমাত্র এখানে ছবি, অডিও বা ভিডিও ফাইল আপলোড করতে পারবেন।উইকিপিডিয়ায় রেডিস্ট্রেশন করার মত একই পদ্ধতিতে এখানে অ্যালাউন্ট তৈরী করা যাবে।

লগইন করার পর বাম পাশের সাইডবার থেকে “Upload a file” নামের অপশনটি ব্যবহার করে ফাইল আপলোড করা যাবে। এখানে ক্লিক করলে যে পাতাটি ওপেন হবে সেখানে ছবিটি কোথা থেকে সংগ্রহ করা হয়েছে সেটি জানতে চাওয়া হবে।

ছবিটি যদি নিজের তোলা হয়ে থাকে তবে “It is entirely my own work” লিংকটিতে ক্লিক করুন। তবে যদি ফাইলটি অন্য কোন স্থান থেকে সংগ্রহ করা হয়ে থাকে সেক্ষেত্রে “It is from somewhere else” লিংকটিতে ক্লিক করতে হবে।

উইকিপিডিয়ানদের পারস্পরিক যোগাযোগ

উইকিপিডিয়া হল ব্যবহারকারীদের সম্মেলিত প্রচেষ্টায় তৈরী করা একটি বিশ্বকোষ। আর এই কারণে পরস্পরের সাথে যোগাযোগ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কোন নিবন্ধ সম্পাদনা করা, নতুন প্রকল্প তৈরী করা মত উইকিপিডিয়ার বিভিন্ন কাজ করার জন্য পরস্পরের সাথে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন হয়।

এখানে ব্যবহারকারীদের সাথে যোগাযোগ রক্ষার জন্য বেশ কয়েকটি পদ্ধতি প্রচলিত রয়েছে। মূলত “আলাপ পাতা”- এর মাধ্যমেই সাধারণ আলোচনা করা হয়ে থাকে। উইকিপিডিয়ার সম্প্রদায়ের সদস্যদের সাথে সরাসরি আলোচনা করা যাবে “সম্প্রদায়ের আলোচনাসভায়“। বিশেষ কোনো বিষয়ে প্রশাসকদের মতামত বা সাহায্য প্রয়োজন হলে “প্রশাসকদের আলোচনাসভা” পাতার মাধ্যমে যোগাযোগ করা যেতে পারে। এছাড়া সরাসরি নির্দিষ্ট কোনো প্রশাসকের সাথে আলোচনা করার জন্য তার ব্যক্তিগত আলাপ পাতাও ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি মেইলিং লিস্ট, আইআরসি চ্যানেল এবং সরাসরি স্বাক্ষাতের মাধ্যমেও পারস্পরিক যোগাযোগ বাড়ানো যেতে পারে।

ব্যবহারকারী আলাপ পাতা

যোগাযোগের জন্য সবথেকে সহজ ও কার্যকর পদ্ধতিটি হল আলাপ পাতা ব্যবহার করা। আপনি যদি উইকিপিডিয়াতে নিবন্ধন করে থাকেন, তবে আলাপ পাতা ব্যবহারের এই বিশেষ সুবিধাটি আপনি পাবেন। নিজের আলাপ পাতা দেখা ও ব্যবহারের জন্য লগ ইন করার পর স্ক্রিনের উপরে আমার আলাপ পাতায় ক্লিক করুন। পাতাটি তৈরি করা না থাকলে তৈরি করে নিতে পারেন। তবে উইকিপিডিয়ায় একাউণ্ট তৈরির পরপরই মূলত আগের কোন ব্যবহারকারী আপনাকে স্বাগত জানানোর মাধ্যমে আপনার আলাপ পাতাটি তৈরি করে দেন। পরে যখন আপনি লগ ইন করে আপনার একাউণ্টে প্রবেশ করবেন তখন নিচের মত একটি বার্তা দেখতে পাবেন:

আলাপ পাতায় নতুন বার্তা

আলাপ পাতায় নতুন বার্তা

এছাড়া আপনি অন্য কোন ব্যবহারকারীকে কিছু জিজ্ঞাস করতে সরাসরি তার আলাপ পাতায় আলাপ পাতায়ও কোন কিছু জিজ্ঞাসা করতে পারেন। ধরুন আপনি ব্যবহারকারী ক এর কাছে কিছু জানতে চাইছেন, এ জন্য আপনি ব্যবহারকারী আলাপ:ক লিখে চল বাটনে ক্লিক করে তার আলাপ পাতায় যান। এবারে তার আলাপ পাতার শেষে আপনার সমস্যাটি উল্লেখ করুন এবং সমস্যাটির শেষে চারটি টিল্ডা (~) যোগ করুন। এর ফলে স্বয়ংক্রিয়ভাবে আপনার নাম ও তারিখ সমস্যাটির বর্ণনার শেষে যুক্ত হয়ে যাবে। এখন ঐ ব্যবহারকারী যখন লগ ইন করবেন, তখন তিনি আপনার সমস্যাটি দেখে আপনার আলাপ পাতায় তার সমাধান দিয়ে দেবেন।

মেইলিং লিস্ট

আলাপ পাতার পাশাপাশি ইমেইলের মাধ্যমও যোগাযোগ করা যাবে উইকিপিডিয়ানদের সাথে। https://lists.wikimedia.org/mailman/listinfo/wikimedia-bd এবং http://groups.yahoo.com/groups/bangla_wiki ইমেইলিং লিস্ট-এ যোগ দিয়ে উইকিপিডিয়া সম্পর্কিত যেকোন বিষয়ে আলোচনা করা যাবে।

আইআরসি চ্যানেল

উইকিপিডিয়ানদের সাথে সরাসরি বার্তাআদান প্রদান করার জন্য আইআরসি চ্যানেলে যোগাযোগ করা যাবে। #wikimedia-bd (irc://chat.freenode.net:8001/wikimedia-bd) চ্যানেলে লগইন করে সরাসরি কথা বলা যাবে উইকিপিডিয়ানদের সাথে।

সরাসরি স্বাক্ষাত

ইন্টারনেটে ইমেইল বা আইআরসি চ্যাট-এর মাধ্যমে উইকিপিডিয়ানদের সাথে যোগাযোগ করা ছাড়াও সরাসরি স্বাক্ষাতের আয়োজন করা যেতে পারে। এই ধরনের স্বাক্ষাতের পূর্বে সাধারণত উইকিপিতিয়াতে এই অনুষ্ঠান সম্পর্কে একটি পাতা তৈরী করা হয়ে থাকে। সেখানে সম্ভাব্য আলোচনার বিষয়সমূহ তালিকাভুক্ত করা হয় এবং অংশগ্রহনকারীরা তাদের নাম সেখানে যুক্ত করে থাকেন। তবে সবসময়ই যে আনুষ্ঠানিকভাবে গুরুগম্ভির বিষয়সমূহ নিয়ে আলোচনা করা হয় এমন নয়। পরস্পরের সাথে সাধারণ যোগাযোগ করার উদ্দেশ্যেও সরাসরি স্বাক্ষাত আয়োজন করা যেতে পারে। এই ধরনের আয়োজন করার পূর্বে মেইলিং লিস্ট বা আইআরসি চ্যানেলের মাধ্যমে অনুষ্ঠানের তারিখ, স্থান ইত্যাদি বিষয় আলোচনা করা যেতে পারে।

উইকিমিডিয়া বাংলাদেশ

উইকিমিডিয়া বাংলাদেশ উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি চ্যাপ্টার। এটি বাংলাদেশে উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন শিক্ষামূলক প্রকল্পগুলোর প্রচার ও প্রসারের কাজ পরিচালনা করে। উইকিমিডিয়া ফাউন্ডেশন মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্ঠান, যারা বিশ্বজুড়ে ওয়েবভিত্তিক বেশকিছু সহযোগিতামূলক ও শিক্ষামূলক প্রকল্প পরিচালনা করে। উইকিপিডিয়া তার মধ্যে অন্যতম। উইকিমিডিয়া বাংলাদেশ, উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি অনুমোদিত চ্যাপ্টার সংগঠন, যারা স্থানীয়ভাবে বাংলা ও অন্যান্য ভাষায় এ ধরণের প্রকল্পগুলোর প্রসারের উদ্দেশ্যে দেশব্যাপী বিভিন্ন প্রচারণা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে।

উইকিমিডিয়া বাংলাদেশ এবং এর বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানতে পারা যাবে প্রতিষ্ঠানটির মূল ওয়েবসাইট http://bd.wikimedia.org ঠিকানা থেকে। পাশাপাশি সোসাল নেটওয়ার্ক ওয়েবসাইট প্রোফাইল থেকেও আপডেট জানা যাবে।

গুগল প্লাস পেজ: http://plus.google.com/101918607631503934751 ফেসবুক পেজ : http://www.facebook.com/wikimediabd টুইটার: http://twitter.com/wikimediabd

শিষ্টাচার

উইকিপিডিয়া একটি দলগত কমযজ্ঞ। এ ধরনের যে কোন সম্মিলিত কার্যক্রমে অন্যান্য সদস্যের প্রতি শ্রদ্ধা প্রদর্শন খুবই জরুরী। উইকিপিডিয়ায় কার্যক্রমে সম্পৃক্ততা এবং একজন আদর্শ উইকিপিডিয়ান হতে আপনাকে যা সাহায্য করবেঃ

  • অন্যরাও যে উইকিপিডিয়ার ভালো চান, সে ব্যাপারে আস্থা রাখুন।
  • অন্যদের সঙ্গে তেমন ব্যবহারই করুন যেমনটি আপনি অন্যদের কাছ থেকে আশা করেন।
  • অনুগ্রহ করে নম্র আচরণ করুন।
  • অন্যদের পক্ষে আপনাকে দেখতে পাওয়া কিংবা আপনার মনের অবস্থা নিশ্চিতভাবে বুঝতে পারা সম্ভব নয়। পরিহাস সব সময় বোঝা যায় না, আর কাটাকাটা লেখা অনেক সময় অনেকের কাছে অপমানসূচক মনে হতে পারে। তাই শব্দচয়নের ব্যাপারে সতর্ক হোন - আপনি যে অর্থে কথাটি বলতে চেযেছিলেন অন্যরা সেটিকে সে অর্থে নাও নিতে পারেন।
  • কোনো নিবন্ধের আলাপ পাতায় কিছু লিখলে তার শেষে আপনার সই ও তারিখ দিন যা চারটি টিল্ডা দিলেই স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে।
  • একমত হওয়ার লক্ষ্যে কাজ করুন।
  • তথ্য নিয়ে বিতর্ক করুন, ব্যক্তিত্ব নিয়ে নয়। ব্যক্তিগত আক্রমণ করবেন না।
  • প্রশ্ন এড়াবেন না।
  • যদি কেউ আপনার সম্পাদনা নিয়ে দ্বিমত পোষণ করে, তবে আপনার সম্পাদনার স্বপক্ষে ভালো কারণ দিন।
  • যদি কোন বিষয়ে প্রত্যুত্তর দিতে না পারেন, তবে হার মেনে নিন। অথবা স্বীকার করুন যে আপনি স্বজ্ঞা (intuition) বা নিজস্ব পছন্দের (taste) কারণে দ্বিমত পোষণ করছেন।
  • নির্দিষ্ট, সুচিন্তিত পক্ষ না নিয়ে অযথা অন্যদেরকে বিতর্কে জড়াবেন না।
  • ভদ্র আচরণ করুন।
  • যদিও উত্তপ্ত বিতর্কে জড়িয়ে গেলে এরকম আচরণ করা স্বাভাবিকভাবেই কঠিন, তবুও অন্য পক্ষ যদি আপনার সাথে ভদ্র আচরণ না করেন, তবে আপনি অন্তত তাঁর চেয়ে বেশী ভদ্রতা দেখান, কম নয়।
  • ক্ষমা চাওয়ার জন্য প্রস্তুত থাকুন।
  • ক্ষমা করে দিন ও ভুলে যান।
  • নিজের পক্ষপাতগুলোর ব্যপারে সচেতন হোন ও সেগুলো পরিহারের চেষ্টা করুন।
  • যদি প্রযোজ্য হয়, তবে অকাতরে প্রশংসা করুন।

কপিরাইট

উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ। অন্যান্য প্রায় সকল বিশ্বকোষ কপিরাইট বা মেধাসত্ত্বের বেড়াজালে আবদ্ধ, উইকিপিডিয়া সেরকমটি নয়। কপিরাইটযুক্ত বলে অন্য বিশ্বকোষ যে কেউ চাইলেই কপি ও বিতরণ করতে পারেন না, অর্থের বিনিময়ে কেনা ছাড়া এসব বিশ্বকোষ ও তার তথ্য সংগ্রহ ও বিতরণ করা আইনত নিষিদ্ধ। অন্যদিকে উইকিপিডিয়ার সব লেখা ও ছবি যেকোনো মাধ্যমে প্রকাশ, ব্যবহার, ও বিতরণ যে কেউ চাইলেই করতে পারে। এই কারণেই উইকিপিডিয়ায় কোন স্বত্ব সংরক্ষিত লেখা প্রদান করা যায় না। উইকিপিডিয়ায় আপনার সকল লেখালেখি/অবদানও হতে হবে মুক্ত লাইসেন্স - গনু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স (GFDL)-এর আওতায় বিনামূল্যে প্রাপ্য ও হস্তান্তরযোগ্য। এর অর্থ যে কেউ উইকিপিডিয়ার লেখা ব্যবহার, পরিবর্তন, পরিমার্জন, পরিবর্ধণ এবং বিতরণ করতে পারবেন। স্বত্ব সংরক্ষিত কোন লেখা বা ছবি স্বত্বাধিকারীর অনুমতি ছাড়া এখানে জমা দেবেন না। শুধুমাত্র পাবলিক ডোমেইন-এর বিষয়বস্তুই প্রকাশকের অনুমতি ছাড়া এখানে যোগ করা যাবে। উদাহরণ স্বরূপ, ইন্টারনেটে কোনো সাইটে পাওয়া কোনো ছবি কপি করে এখানে যোগ করা যাবে না, যদি না ঐ ছবিটি মুক্ত লাইসেন্স (GFDL বা Creative Commons Attributions License) এ থাকে। সেরকম ইন্টারনেট বা কোনো বই-পুস্তক থেকে কোনো লেখা সরাসরি দেয়া যাবে না। অবশ্য লেখা যদি ভাষান্তর করে অর্থাৎ নিজের ভাষায় গুছিয়ে লিখে দেয়া হয় ও মূল লেখাটির তথ্যসূত্র বা রেফারেন্স দেয়া হয়, তাতে সমস্যা নেই। অন্য ভাষার লেখাকে অনুবাদ করে মূল লেখার সূত্র উল্লেখ করাও চলবে।

লেখক পরিচিতি

নাসির খান সৈকত

http://nasirkhn.com

প্রশাসক, বাংলা উইকিপিডিয়া

http://bn.wikipedia.org

প্রতিষ্ঠাতা সদস্য, উইকিমিডিয়া বাংলাদেশ

http://wikimedia.org.bd

লিড, ক্রিয়েটিভ কমন্স বাংলাদেশ

http://creativecommons.org